ভর্তি ফি
প্রশ্ন:
মাদরাসাগুলো ভর্তির ফরমের জন্য ১০০ বা তার চেয়ে বেশি ফি নিয়ে থাকে ৷ জানার বিষয়ে হলো, ফরম বাবদ ফি নেওয়ার বিধান কী? কী পরিমাণ নেওয়া যেতে পারে ?
![]() |
photo by: canva |
উত্তর:
حامدا ومصليا ومسلما
(১) ভর্তি ফরম বাবদ ফী গ্রহণ:
মূলনীতি হলো, সার্ভিস/সেবা, আমল/কাজ-র বিনিময়ে কোন কিছু গ্রহণ করা বৈধ। এটি ‘ইজারাতুল আমল’। বিনিময়টি ‘উজরত’। আর চাহিদা অনুপাতে উজরত কম-বেশি হতে পারে।
جاء في مجلة الأحكام العدلية: النوع الثاني، عقد الإجارة الوارد على العمل، وهنا يقال للمأجور أجير كاستئجار الخدمة والعملة واستئجار أرباب الحرف والصنائع. (شرح مجلة الأحكام العدلية: ٢/ ٤٨٦)
এজন্য ভর্তি ফরম গ্রহণের পর
প্রতিষ্ঠান কোন কাজ বা সেবা প্রদান করে তাহলে
এর বিনিময় গ্রহণ করা বৈধ। যেমন, লিখিত বা মৌখিক পরীক্ষা গ্রহণ, টেবিল ও পরীক্ষার হল ব্যবস্থা করা, যাচাই-বাছাই করা ইত্যাদি। চাহিদা অনুপাতে বিনিময় কম-বেশি হতে
পারে।
اگر فیس لینے کا مقصد امتحان کے دوران
امتحانی سہولیات، صفحات،نگران و عملہ اور
دیگر ضروریاتِ امتحان کے اخراجات پورے کرنا ہو تو مدرسہ كے ليے یہ فیس لینا جائز
ہے.
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن، فتوی نمبر : 144405101506
ফরম ক্রয় করার দ্বারা ‘ইজাব ও কবুল’এর মাধ্যমে ইজারা চুক্তি সম্পন্ন হয়ে যায়। ফলে, মাদ্রাসা পরীক্ষা নিতে প্রস্তুত থাকার পর সে ব্যক্তি ভর্তি পরীক্ষা না দিলেও তার এই টাকা ফেরত পাওয়ার হক সে রাখে না। (এই বিধান মাসিক, ত্রৈ-মাসিক পরীক্ষাগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য)
"وأما ركن الإجارة، ومعناها أما ركنها فالإيجاب
والقبول وذلك بلفظ دال عليها وهو لفظ الإجارة، والاستئجار، والاكتراء، والإكراء
فإذا وجد ذلك فقد تم الركن."
بدائع الصنائع: 4\ 174
امتحانی فیس جمع کرنے کے بعد جب منتظم
نے اس فیس کے ذریعے سے ساری سہولتیں فراہم
کی ہو تو اگر کوئی طالب علم کسی عذر کی وجہ سے یا بلاعذر امتحان میں شرکت نہیں
کرپاتا تو اس کے لیے امتحانی فیس کی واپسی
کا مطالبہ کرنا درست نہیں ہے، اور نہ مدرسہ کے ذمہ اس کی واپسی لازم ہے، کیوں کہ مدرسہ نے طلبہ کے لیے امتحانی
سہولیات فراہم کرکے اپنی ذمہ داری پوری کردی ہے، اس لیے فیس کی ادائیگی لازم ہوچکی
ہے۔
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن، فتوی نمبر : 144405101506
যেহেতু এটি একটি ইজারা চুক্তি, তাই উভয় পক্ষের সম্মতিতে যে কোন পরিমাণ নির্ধারণ করা যেতে পারে। মাদ্রাসা কর্তৃপক্ষ ফরমের মূল্য উল্লেখ করে ‘ইজাব’ কারেন। যারা এতে সম্মত হন তারা ‘কবুল’ করেন ও ফরম গ্রহণ করেন। যারা হন না গ্রহণ করেন না।
অবশ্য, ফরম বিক্রির পর কোনরূপ কাজ বা সেবা না থাকলে তখন শুধুমাত্র কাগজ বিক্রির বিধান হবে। সে ক্ষেত্রে কাগজের মূল্য বাবদ যা নির্ধারণ করবে সে অনুপাতে বিধান হবে। একটি কাগজের মূল্য যতটুকু নির্ধারণ করা হয় সাধারণত ততটুকুই নির্ধারণ করা হবে। কিন্তু কাগজ বিক্রি কিংবা কোন সেবা ছাড়াই ফি গ্রহণ করা বৈধ হবে না।
(২) ভর্তি ফি গ্রহণ করা:
ভর্তি ফি গ্রহণ করার তিনটি দিক রয়েছে।
ক) সারা বছরের জন্য সিট বরাদ্দ বাবদ এ টাকা গ্রহণ করা। এটি বাৎসরিক ‘ইজারাতুল মানফাআ’ চুক্তির অন্তর্ভুক্ত। বাড়ি ভাড়া, দোকান ভাড়ার মত। এক্ষেত্রে ভাড়া শুরুতেও গ্রহণ করা যেতে পারে, শেষেও গ্রহণ করা যেতে পারে।
وتستحق (الأجر) بإحدى معاني ثلاثة: إما
بشرط التعجيل أو بالتعجيل من غير شرط. - الهداية، باب الأجر متى يستحق. 3\ 294
لا يستوجب الأجر قبل الفراغ إلا أن
يشترط التعجيل، لما مر أن الشرط فيه لازم. - الهداية، باب الأجر متى يستحق. 3\ 295
تلزم الأجرة بشرط التعجيل، يعني لو شرط كون الأجرة معجلة يلزم المستأجر تسليمها ان كان عقد الاجارة واردا على الأعيان أو على العمل. - شرح مجلة الأحكام العدلية للأتاسي ٢/ ٥٥٦
ভর্তির পর মাদরাসা থেকে চলে
গেলে ভর্তি ফি ফেরত পাবে না। কেননা, সারা বছরের জন্য তাকে সিটটি
বরাদ্দ দেওয়া হয়েছে। কিন্তু সে সিট ব্যবহার করেনি।
تلزم الأجرة أيضا في الإجارة الصحيحة بالاقتدار على استيفاء المنفعة. مثلا لو استأجر أحد دارا بإجارة صحيحة فبعد قبضها يلزمه اعطاء الأجرة وإن لم يسكنها. - شرح مجلة الأحكام العدلية للأتاسي ٢/ ٥٥٩
খ) সিট বরাদ্দ বাবদ নয়; বরং মাদ্রাসায় ভর্তির জন্যই এই টাকা দিতে হবে। এটি মাদ্রাসায়
ভর্তি হওয়ার জন্য শর্ত। সিট ভাড়া ও বেতন আলাদা গ্রহণ করা হবে।
মাদ্রাসা এটি চাঁদা হিসেবে
গ্রহণ করতে পারে। যারা এই চাঁদা দিতে সম্মত হবে তারা মাদ্রাসায় দাখেলা নিবে, যারা সম্মত হবে না দাখেলা নিবে না। এক্ষেত্রে জোরাজুরি করে টাকা
নেওয়া হচ্ছে বলা যাবে না। কেননা, ভর্তি হওয়া না হওয়া উভয়টির
এখতিয়ার রয়েছে।
الجواب: یہ کوئی جبری معاملہ نہیں بلکہ
داخلہ لینے والے کو اختیار ہوتا ہے کہ وہ اس شرط کو منظور کر کے داخلہ لے یا شرط
نامنظور کر کے داخلہ نہ لے اور نہ یہ اجرت ہے بلکہ اس کی حیثیت چندہ کی ہے،اور
چندہ میں شرط لگانا جائز ہے- کما فی امداد الاحکام 3/ 602، الجواب: جائز ہے کیونکہ
یہ اجرت نہیں چندہ ہے۔اور چندہ میں شرط جائز ہے کیونکہ اس سے جبر لازم نہیں اتا جس
کو منظور نہ ہوگی اس کو عدم داخلہ کا اختیار ہوگا۔ فتاوی حقانیہ 6/ 281
গ) ভর্তির দিনের ‘তালিমি ফি’
বাবদ এই টাকা গ্রহণ করা হবে। এই দিনের গুরুত্ব সারা বছরের সকল দিনের চেয়ে বেশি। কেননা
এই দিনের মাধ্যমে সে সারা বছর তালিমের সুযোগ পাচ্ছে। এজন্য এর মূল্য বেশি ধরা হয়েছে।
الجواب: اس تاویل سے جائز ہے کہ یوم
داخلہ کی اجرت تعلیم سب ایام سے زیادہ ہے۔ اور اس کی تعجیل مشروط ہے اور تعجیل اجر
جائز ہے۔امداد الأحکام 3/ 583
অধমের কাছে প্রথম পদ্ধতিটি
অধিক সুন্দর মনে হয়। এর শরয়ী ‘তাকয়িফও’ বে গুবার।
(৩) মাসিক বেতন:
মাসিক বেতন ‘তালিমি’ ফি বাবদ গ্রহণ করা হয়ে থাকে। এটি ‘ইজারাতুল আশখাছ’। চুক্তিটি যদি বাৎসরিক হয় তাহলে চুক্তির দিন থেকে শুরু করে বছর শেষ হওয়া পর্যন্ত শিক্ষক ও মাদ্রাসা যদি শিক্ষা প্রদান করতে প্রস্তুত থাকে কিন্তু ছাত্র মাঝের কোন সময়ে অনুপস্থিত থাকে সেক্ষেত্রে ছাত্রকে সে সময়ের বেতনও পরিশোধ করতে হবে। কিন্তু যদি চুক্তিতে সময় উল্লেখ না থাকে, তাহলে যতদিন পড়বে, শুধু ততদিনের বেতনই গ্রহণ করা যাবে।
(الْمَادَّةُ 568) لَوْ اُسْتُؤْجِرَ أُسْتَاذٌ لِتَعْلِيمِ عِلْمٍ أَوْ صَنْعَةٍ فَإِنْ ذُكِرَتْ مُدَّةٌ، انْعَقَدَتْ الْإِجَارَةُ عَلَى الْمُدَّةِ حَتَّى أَنَّ الْأُسْتَاذَ يَسْتَحِقُّ الْأُجْرَةَ لِكَوْنِهِ حَاضِرًا وَمُهَيَّأً لِلتَّعْلِيمِ قَرَأَ التِّلْمِيذُ، أَوْ لَمْ يَقْرَأْ وَإِنْ لَمْ تُذْكَرْ مُدَّةٌ انْعَقَدَتْ إجَارَةً فَاسِدَةً، وَعَلَى هَذِهِ الصُّورَةِ إنْ قَرَأَ التِّلْمِيذُ فَالْأُسْتَاذُ يَسْتَحِقُّ الْأُجْرَةَ، وَإِلَّا، فَلَا إذَا اُسْتُؤْجِرَ أُسْتَاذٌ لِتَعْلِيمِ عِلْمٍ كَالْفِقْهِ وَالنَّحْوِ وَالصَّرْفِ وَالطِّبِّ وَالنُّجُومِ وَاللُّغَةِ وَالْأَدَبِ وَالْخَطِّ وَالْحِسَابِ، أَوْ أَيْ صَنْعَةٍ فَإِنْ ذُكِرَتْ مُدَّةٌ كَالشَّهْرِ وَالسُّنَّةِ وَذُكِرَتْ الْأُجْرَةِ أَيْضًا صَحَّتْ الْإِجَارَةُ وَانْعَقَدَتْ عَلَى الْمُدَّةِ حَتَّى أَنَّ الْأُسْتَاذَ يَسْتَحِقُّ الْأُجْرَةَ لِكَوْنِهِ حَاضِرًا وَمُهَيِّئًا لِلتَّعْلِيمِ قَرَأَ التِّلْمِيذُ، أَوْ لَمْ يَقْرَأْ (عَلِيٌّ أَفَنْدِي) ؛ لِأَنَّهُ لَمَّا بُيِّنَتْ فِي الْإِجَارَةِ الْأُجْرَةُ وَعُيِّنَتْ الْمُدَّةُ انْعَقَدَتْ الْإِجَارَةُ صَحِيحَةً وَمَتَى سَلَّمَ الْأُسْتَاذُ نَفْسَهُ لِلتَّعْلِيمِ وَكَانَ مُسْتَعِدًّا لِلْقِيَامِ بِذَلِكَ مُدَّةَ الْإِجَارَةِ اسْتَحَقَّ الْأُجْرَةَ؛ لِأَنَّ الْأُسْتَاذَ قَدْ أَصْبَحَ أَجِيرًا خَاصًّا لَكِنْ لَيْسَ لِلْأُسْتَاذِ الِامْتِنَاعُ عَنْ التَّعْلِيمِ وَإِنْ امْتَنَعَ فَلِلْمُسْتَأْجِرِ فَسْخُ الْإِجَارَةِ (الْبَزَّازِيَّة) - كذا في درر الحكام في شرح مجلة الأحكام. (1\ 653)
আর চুক্তিটি মাসিক হলে প্রতি মাসে চুক্তি নবায়ন করে শিক্ষা গ্রহণ করবে। এক্ষেত্রে চুক্তি নবায়ন করার পর কোন দরস গ্রহণ না করলেও মাসিক বেতন দেওয়া আবশ্যক। কেননা, শিক্ষক ও প্রতিষ্ঠান শিক্ষা প্রদান করতে প্রস্তুত ছিল।(প্রাগুক্ত)
আর যদি চুক্তি মৌখিক বা লিখিত
নবায়ন না করে কার্যক্রমের মাধ্যমে নবায়ন হয়,
যেমন বর্তমানে বাসাভাড়ার
ক্ষেত্রে মাসের প্রথম দিনের বাসা ব্যবহারের মাধ্যমেই স্বয়ংক্রিয়ভাবে পুরো মাসের চুক্তি
সম্পন্ন হয়।
لو اشترط على أن تكون الإجارة لشهر
واحد فقط وكان قد مضى من الشهر جزء يعتبر الشهر ثلاثين يوما. - شرح مجلة الأحكام
العدلية للأتاسي 2\ 583
সেক্ষত্রে একদিন শিক্ষা গ্রহণ করলেও শিক্ষার্থীকে সে মাসের বেতন প্রদান করা আবশ্যক। কিন্তু একদিনও শিক্ষা গ্রহণ না করলে আবশ্যক নয়।
বিশেষ দ্রষ্টব্য: কিফায়াতুল মুফতী গ্রন্থে একটি ফতোয়া রয়েছে, যা থেকে অনেকের প্রশ্ন তৈরি হয়েছে। সেখানের ইবারত নিম্নরূপ:
داخلہ اور ماہواری فیس کا حکم
سوال [۴۷۵۲): ایک اسلامی مدرسہ کی حالت نہایت خراب
ہے۔ یہاں کے مسلمان اس قدر بے ہیں کہ با وجود خدمات کے اعتراف کے مالی امداد کی
طرف راغب نہیں ہوتے ۔ اس مدرسہ میں نہ گورنمنٹ جس سے کوئی امداد لی جاتی ہے، نہ کسی
بورڈ وغیرہ ہے۔ اندریں صورت:
اگر بچوں کے داخلہ کے وقت کوئی رقم
داخلہ فیس کے طور پر لی جائے ، تو جائز ہے یا نہیں؟
المستفتی نمبر ۱۰۸۱ مهتهم مدرسه دینیه اسلامیه (غازی پور) یوپی ا جمادی الاول ۱۳۵۵، ۳۰ جولائی ۱۹۳۶م
جواب: داخلہ کی فیس تو کوئی معقول نہیں
۔ کفایت المفتی ۱۱/ 458 زکریا بگ ڈیپو۔
এই ফতোয়ায় ‘দাখেলা ফি’ নেওয়ার
বিষয়টি তিনি অযৌক্তিক বলেছেন। এটি ঐ ক্ষেত্রে অযৌক্তিক যেখানে বিনিময়ে কোন কাজ বা সেবা
নেই। বিষয়টি কিফায়াতুল মুফতী কিতাবের এই জবাবের টীকায় শাইখুল হাদীস হযরত মাওলানা সালিমুল্লাহ
খান সাহেব রহ. উল্লেখ করেছেন। তিনি বলেন:
داخلہ فیس : جب بچہ داخل ہوتا ہے تو اس
کے داخلہ کی کارروائی پر جو اخراجات ہیں ان کے عوض میں داخلہ فیس لینے کی گنجائش
ہے، جیسا کہ ماہواری تعلیم پر ماہوار فیس لی جاسکتی ہے۔
النوع الثاني عقد الإجارة الوارد على
العمل. (شرح المجلة لمحمد خالد الأتاسي، الكتاب الثاني في الإجارات الباب الأول في
بيان الضوابط العمومية، رقم المادة: ۴۲۱: ۳۸۰/۲، رشیدیه)
" هي لغة اسم للأجرة وهو ما يستحق على عمل الخير
..... وشرعاً: تملیک نفع مقصود من العين بعوض". (رد المحتار على الدر
المختار، كتاب الجارة: ٣/٧ ، سعید) زکریا دیوبند ۳/۹-۲
" (وأما بيان أنواعها) فنقول أنها نوعان، نوع يرد على منافع الأعيان ..... ونوع يرد على العمل". (الفتاوى العالمكيرية، كتاب الإجارة، الباب الأول في تفسير الإجارة إلخ۲۱۱/۳ رشیدیه جدید زکر یا دیو بند به ۲۳۱۱)
আমাদের রিসালার শুরুতেও আমরা এভাবেই বিষয়টি ব্যাখ্যা করেছি। একই ভাবে ব্যাখ্যা করা হয়েছে জামিয়া ইসলামিয়া বানূরী টাউনের উপরোক্ত ফতোয়ায়ও।
والله أعلم بالصواب.
هذا ما عندي، إن كان صوابا فمن الله، وإن كان خطأ فمني ومن الشيطان.
উত্তর প্রদানে:
শায়েখ নাজমুল ইসলাম হাফি.
সহকারী মুফতি: আল জামিয়াতুল
ইসলামিয়া বাইতু সালাম মিরপুর ঢাকা।
No comments