Header Ads

হারামাইনে নামাজির সামনে দিয়ে যাতায়াতের বিধান

প্রশ্ন: - বাইতুল্লাহ এবং মসজিদে নববীতে কি নামাজির সামনে দিয়ে যাতায়াত  করা বৈধ? অনেক মানুষকেই ওই দুই মসজিদে নামাজির সামনে দিয়ে যথেচ্ছা অতিক্রম করতে দেখা যায়। বিষয়টি বিস্তারিত জানিয়ে উপকৃত করবেন। 

photo form islamicfinder.org

বিসমিল্লাহির রাহমানির রাহিম

উত্তর: মসজিদ যদি ছোট হয় তাহলে নামাজী ব্যক্তির সামনে দিয়ে চলাচল করা নিষিদ্ধ। এই হুকুম মসজিদে হারাম এবং মসজিদে নববীসহ সব জায়গার জন্যই সমানভাবে প্রযোজ্য। তবে মসজিদ যদি বড় হয় তাহলে নামাজি ব্যক্তির দুই কাতার সমনে দিয়ে একান্ত প্রয়োজনে অতিক্রম করার অবকাশ আছে। ছোট মসজিদে তার অবকাশ নেই। 

মসজিদ ছোট না বড় তার সীমা নির্ধারণ পদ্ধতি হলো, যেই মসজিদ দৈর্ঘে এবং প্রস্থে ৪০/৪০ হাত (১৮ ইঞ্চি হিসেবে) হবে সেটা বড় মসজিদ হিসেবে গণ্য হবে। আর যা এর কম হবে তা ছোট মসজিদ হিসেবে গণ্য হবে। মসজিদে হারাম এবং মসজিদে নববী যেহেতু বড় মসজিদের অন্তর্ভুক্ত তাই সেখানে মুসল্লির দুই কাতার সামনে দিয়ে অতিক্রম করার অবকাশ আছে। ঢালাওভাবে নামাজের সামনে দিয়ে/নামাজরত কাতারের সামনে দিয়ে অতিক্রম করা কিছুতেই জায়েজ নয়। তবে একান্তু অনন্যোপায় অবস্থা হলে নামাজির সামনে সোতরা, রুমাল, ছড়ি, ব্যাগ বা অন্য কিছু দিয়ে অতিক্রম করবে। 


আর তাওয়াফকারীগণ নামাজ আদায়কারীর সেজদার স্থান ছেড়ে তার সামনে দিয়ে অতিক্রম করতে পারবে। কেননা যিনি তাওয়াফ করছেন তিনিও নামাজ আদায়কারীর হুকুমের আওতাধীন। তবে পার্থক্য হলো নামাজে কথা বলা যায় না কিন্তু তাওয়াফে কথা বলা যায়। সুনানে তিরমিজি-এর ৯৬০ নম্বর হাদিসে সাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাযিঃ) থেকে বর্ণিত যে, নবী সা. ইরশাদ করেন,

  الطَّوَافُ حَوْلَ الْبَيْتِ مِثْلُ الصَّلاَةِ إِلاَّ أَنَّكُمْ تَتَكَلَّمُونَ فِيهِ فَمَنْ تَكَلَّمَ فِيهِ فَلاَ يَتَكَلَّمَنَّ إِلاَّ بِخَيْرٍ 

বাইতুল্লাহর চারদিকে তাওয়াফ করা নামাজ আদায় করার মতই। তবে নামাজে তোমরা কথা বলতে পার না কিন্তু এতে কথা বলতে পার। সুতরাং এ সময় ভাল কথা ছাড়া কিছুই বলবে না। অধিকাংশ আলিমের এই হাদীস অনুসারে আমল রয়েছে। বিশেষ কোন প্রয়োজন, আল্লাহর যিক্‌র ও ইলম অর্জনমূলক কথা ছাড়া তাওয়াফের সময় অন্য কোন ধরনের কথা না বলা মুস্তাহাব বলে তা মনে করেন।

"(قوله: و مسجد صغير) هو أقل من ستين ذراعًا، وقيل: من أربعين، وهو المختار، كما أشار إليه في الجواهر، قهستاني." (کتاب الصلوٰۃ، باب الاستخلاف، فروع مشى المصلي مستقبل القبلة هل تفسد صلاته، ج:1، ص:634، ط:سعید)
وفیه أیضاً:
"ذكر في حاشية المدني لا يمنع المار داخل الكعبة وخلف المقام وحاشية المطاف، لما روى أحمد وأبو داود عن
’’المطلب بن أبي وداعة أنه رأى النبي - صلى الله عليه وسلم - يصلي مما يلي باب بني سهم والناس يمرون بين يديه وليس بينهما سترة‘‘ وهو محمول على الطائفين فيما يظهر لأن الطواف صلاة، فصار كمن بين يديه صفوف من المصلين انتهى." (كتاب الصلاة، باب الإستخلاف، فروع مشى المصلي مستقبل القبلة هل تفسد صلاته، ج:1، ص:635، ط:سعید)



No comments

Powered by Blogger.